বিএমএসএফ’র উদ্যোগে সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা

বিএমএসএফ'র উদ্যোগে সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা
জাফর আহমেদ শিমুল, সিনিয়র রিপোর্টার।
‘বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম    (বিএমএসএফ) আয়োজিত ৫ম ব্যাচের ফ্রি প্রশিক্ষণ কর্মশালা(সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ) শুরু হয়েছে।
শনিবার (১৮-সেপ্টেম্বর) রাত ৮ টায় সারা দেশের সকল মফস্বল সাংবাদিকদের নিয়ে এ বুনিয়াদি প্রশিক্ষণ শুরু হয়েছে।
মুজিব বর্ষ ও সংগঠনের ৯ম বর্ষ পূর্তি উপলক্ষে সাংবাদিকতায় বুনিয়াদী ও তথ্য অধিকার আইন বিষয়ক তিনদিন ব্যাপী এ ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মশালা অনলাইনের জুম প্ল্যাটফর্মে আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।
ভার্চুয়াল এ প্রশিক্ষণ কর্মশালায় দেশের বিভিন্ন জেলা/উপজেলার ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের তরুণ-তরুণী সহ ১০০ জন সাংবাদিককে নিয়ে প্রশিক্ষণের আয়োজন করা হয়। টানা ৩দিন রাত ৮টা থেকে ১১টা পর্যন্ত জুম প্ল্যাটফর্মে এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হবে। বিএমএসএফ’র প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক জনাব আহমেদ আবু জাফর কোর্সটির উদ্বোধন করেন। ৩৯৩-৪৯৩ ক্রমিকধারীদের এই কোর্সের আওতায় আনা হয়েছে।
এ বিশেষ কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিএমএসএফ’র সিনিয়র সহ-সভাপতি ও বাংলাদেশ প্রতিদিনের ক্রাইম ইনভেস্টিগেশন সেল’র প্রধান জনাব সাঈদুর রহমান রিমন, এটিএন বাংলার জয়েন্ট নিউজ এডিটর জনাবা রোকসানা ইভা, বিএমএসএফ’র তথ্য ও গবেষণা বিভাগের সম্পাদক জনাব আবুল হাসান বেলাল, আইটি বিভাগের সম্পাদক জনাব তাওহীদ হাসান, বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সম্পাদক জনাব আসাদুজ্জামান সাজু। তথ্য ও প্রযুক্তি(আইটি) সহযোগিতায় ছিলেন সহকারী আইটি সম্পাদক জনাব হাসানুর রহমান সুমন।
কর্মশালায় তথ্য অধিকার আইন, টেলিভিশন সাংবাদিকতার নানা দিক নিয়ে আলোচনা করা হয়। প্রশিক্ষণে অংশগ্রহণকারী সাংবাদিকগণ মাঠ পর্যায়ের সংবাদ সংগ্রহের ক্ষেত্রে উদ্ভূত নানা সমস্যা এড়িয়ে কৌশলের সঙ্গে কিভাবে দায়িত্ব পালন করা যায় সেসকল বিষয়ে গুরুত্বারোপ করেন। এছাড়া ই-মেইল, ফেসবুক, ফেইক আইডি’র বিভিন্ন দিক নিয়েও গুরুত্ব সহকারে আলোচনা করেন।
প্রশিক্ষণ কর্মশালার এক পর্যায়ে বক্তব্য প্রদানকালে প্রতিষ্ঠাতা আহমেদ আবু জাফর বলেন, ‘আমাদের সদা সচেতন থেকে নিয়মিত সুস্থ ও সৃষ্টিশীল ধারার সাংবাদিকতা চর্চা করতে হবে পাশাপাশি নিজেদের তথ্য অধিকার আদায়ে সচেষ্ট হতে হবে। প্রশিক্ষণ কর্মশালায় তিনি ‘বিএমএসএফ’ গঠনের মূল উদ্দেশ্য ও লক্ষ্য সম্পর্কে ক্ষুদ্র পরিসরে আলোচনা রাখেন। এছাড়াও সামাজিক দায়বদ্ধতার মাঝে থেকে সৎ ভাবে থেকে সকল সাংবাদিককে পেশাদারিত্ব বজায় রাখার আহবান জানান তিনি।

আপনি আরও পড়তে পারেন